তালিবানি আগ্রাসনের আবহেই চিনের সঙ্গে বৈঠক পেন্টাগনের। Pentagon holds talks with Chinese military for first time under Biden, official says

341938 penta china
শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদন: বিশ্বের দুই মহাশক্তি মুখোমুখি। তবে তা আলোচনার টেবিলে। নানা কারণে চিন আমেরিকার মধ্যে নানা কিসিমের টেনশন কাজ করে। তাই এই দুই মহাশক্তির মধ্যে যে কোনও সাযুজ্যপূর্ণ আলোচনা নানা ইতিবাচকতার সূচনা করে।    
আফগানিস্তানে (Afghanistan) ক্রমে জটিল হয়ে উঠছে পরিস্থিতি। তালিবানের পাশাপাশি আতঙ্ক তৈরি করছে ইসলামিক স্টেট (খোরাসান)। কাবুল বিমানবন্দরে বিস্ফোরণের পরে ৩১ অগাস্টের মধ্যে সে দেশ থেকে নাগরিকদের বের করে আনতে মরিয়া আমেরিকা। এই পরিস্থিতিতে নানা জল্পনা উসকে চিনের সেনাবাহিনীর অধিকারিকদের সঙ্গে বৈঠক সারলেন পেন্টাগনের এক শীর্ষ আধিকারিক।
আরও পড়ুন: Afghanistan Crisis: মহিলাদের এবার কাজে যোগ দেওয়ার জরুরি নির্দেশ তালিবানের
জো বাইডেনের আমলে এই প্রথম চিনের সঙ্গে আলোচনার টেবিলে পেন্টাগন। এই বৈঠকের কথা নিশ্চিত করেন এক মার্কিন আধিকারিক। তিনি জানান, চিনের পিপলস লিবারেশন আর্মির (People’s Liberation Army) অন্যতম শীর্ষ আধিকারিক মেজর জেনারেল হুয়াং জুয়েপিংয়ের (Huang Xueping) সঙ্গে ভারচুয়ালি বৈঠক করেন মার্কিন পেন্টাগনের আধিকারিক মাইকেল চেস (Michael Chase)। বৈঠকের মূল বিষয় ছিল– বিপজ্জনক পরিস্থিতি ও ঝুঁকি নিয়ন্ত্রণ।
বিদেশনীতি বিশ্লেষকদের মতে, তাইওয়ান, দক্ষিণ চিন সাগর, সাইবার হামলা ও বাণিজ্যভিত্তিক ইস্যু-সহ নানা বিষয়ে ক্রমে সংঘাতের পথে এগিয়ে যাচ্ছে আমেরিকা ও চিন। এই পরিস্থিতিতে দু’দেশের মধ্যে সম্পর্ক কিছুটা হলেও স্বাভাবিক করার চেষ্টা করছেন মার্কিন প্রেসিডেন্ট। বিশেষজ্ঞদের একাংশের মতে, আফগানিস্তানে তালিবানের উত্থান নিয়েও বেজিংয়ের সঙ্গে আলোচনা হয়ে থাকতে পারে ওয়াশিংটনের।
প্রসঙ্গত, জুলাই মাসে চিনের তিয়ানজিন শহরে তালিবানের প্রধান মধ্যস্থতাকারী আবদুল গনি বেরাদর ও তালিবানের অন্যতম মুখপাত্র সুহেল শাহীনের নেতৃত্বে আসা প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক করেছিলেন চিনা বিদেশমন্ত্রী। তবে এখন নতুন উদ্ভূত বিশ্ব-পরিস্থিতিতে তালিবানকে বাগে রাখতে চিন ও আমেরিকার মধ্যে গোপন সমঝোতার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না।
(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)
আরও পড়ুন: Afghanistan: আবারও গুলির শব্দ কাবুল বিমানবন্দরে, আতঙ্ক

You may also like...