রাশিয়ার দিকে মুখ করে মূত্রত্যাগ করলেই জরিমানা নরওয়েতে!। In Norway, peeing toward Russia will get you fined

341898 urinate
শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদন: একুশে আইন নয়। যত্রতত্র মূত্রত্যাগে জরিমানার চল বহু দেশেই রয়েছে। ফলে যত্রতত্র মূত্রত্যাগে নরওয়েতেও জরিমানা হওয়াটা আশ্চর্যের কিছু নয়। কিন্তু তা-ও এ ক্ষেত্রে আশ্চর্যের কিছু রয়েছে বইকী! সেদেশে রাশিয়ার দিকে মুখ করে মূত্রত্যাগ করলেই জরিমানা!
জনবহুলস্থানে প্রকৃতির ডাকে সাড়া দিয়ে জেল-জরিমানা হওয়ার ঘটনা নতুন কিছু নয়। কিন্তু তাই বলে কোনও দেশের দিকে মুখ করে মূত্রত্যাগেও জরিমানা? ঘটনাচক্রে ওই অঞ্চলে যিনি বিপদে পড়ে বাধ্য হয়ে মূত্রত্যাগে রত হলেন তাঁকে তাহলে মাথার মধ্যে সংশ্লিষ্ট ভূগোলটা নিয়েও ঘুরতে হবে! নরওয়েতে কেউ রাশিয়ার দিকে মুখ করে মূত্রত্যাগ করলেই তাঁকে গুনতে হবে মোটা অঙ্কের জরিমানা। 
আরও পড়ুন: Bangladesh Ferry Accident: মাঝনদীতে ট্রলারডুবি বাংলাদেশে; মৃত ২১, নিখোঁজ ৫০
আসলে কেন এই বিচিত্র নির্দেশিকা, তার কিছু প্রেক্ষিত আছে। নরওয়ে-সীমান্তে রাশিয়ার (Russia) অংশে পাথর ছোড়ায় কয়েকবছর আগে নরওয়ের চার নাগরিককে গ্রেপ্তার করা হয়েছিল। সাম্প্রতিক অতীতে সেখানে সিসিটিভি ক্যামেরায় ধরা পড়ে, এক মহিলা সীমান্তে রাশিয়ার অংশে বাঁ হাত রেখেছেন! এ জন্যও তাঁকে মোটা জরিমানা দিতে হয়েছিল। 
নরওয়ের জাকবসেলভা নদীর (Jakobselva river) ওপারে রাশিয়া। সম্প্রতি সীমান্তবর্তী সেই নদীতে নরওয়েবাসীর মূত্রত্যাগের বিষয়ে নরওয়ে সরকারের কাছে অভিযোগ জানায় রাশিয়া। এরপরই নরওয়ের সীমান্ত কর্তৃপক্ষ (Norwegian border guards) ওই নদীতীর এলাকায় এই বিশেষ নির্দেশনা জারি করেছে। সেখানে সাইনবোর্ডে লেখা– ‘রাশিয়ার দিকে ফিরে মূত্রত্যাগ করা যাবে না।’ তবে শুধু নির্দেশনা জারি করেই ক্ষান্ত হয়নি কর্তৃপক্ষ। তারা রীতিমতো নজরদারির আওতায় এনেছে এলাকাটিকে। নরওয়ের বর্ডার গার্ডসের কমিশনার Jens-Arne Hoilund বলেন, প্রতিবেশী দেশ কিংবা এর সীমান্তে ইচ্ছাকৃতভাবে কোনো অপরাধ করা নরওয়ের আইনে নিষিদ্ধ। এ ধরনের অপরাধ বন্ধ করতে সাইনবোর্ডটি ঝোলানো হয়েছে। 
প্রসঙ্গত, নরওয়ের জাকবসেলভা নদীতীর প্রাকৃতিক সৌন্দর্যের কারণে বিখ্যাত। বহু পর্যটক ওই এলাকায় ভিড় করেন।
(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)
আরও পড়ুন: India Issues Security Alert: কান্দাহারে বৈঠকে জইশ ই মহম্মদ-তালিবান, জঙ্গি হানার আশঙ্কা দেখছে ভারত

You may also like...