Covid Vaccination : এক দিনে এক কোটির বেশি ভ্যাকসিন, ভারতকে অভিনন্দন WHO-এর প্রধান বিজ্ঞানীর

9310749b27083ff4dc589e2aaa8f5f23 original
শেয়ার করুন

নয়া দিল্লি : করোনার তৃতীয় ঢেউয়ের আশঙ্কা বাড়ছে। এরমই মধ্যে টিকাকরণে জোর দিচ্ছে কেন্দ্র। এই পরিস্থিতিতে দেশে একদিনে এক কোটির বেশি ভ্যাকিসন ডোজ দেওয়া হয়েছে গতকাল। এনিয়ে ইতিমধ্যেই ট্যুইট করে দেশবাসীকে সাধুবাদ জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এবার এই সাফল্যের জন্য ভারতকে অভিনন্দন জানালেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিজ্ঞানী সৌম্যা স্বামীনাথন।

ট্যুইটারে তিনি লিখেছেন, ভারত প্রাপ্তবয়স্ক জনসংখ্যার ৫০ শতাংশ কভারেজ (কমপক্ষে একটি ডোজ)-> ৬২০ মিলিয়ন ডোজ পরিচালিত করেছে, গত দিনে ১০ মিলিয়ন ! এক্ষেত্রে জড়িত হাজার হাজার কর্মীকে অভিনন্দন। টিকা, জনস্বাস্থ্যের পাশাপাশি ব্যক্তিগত প্রতিরোধমূলক ব্যবস্থা সবাইকে সুরক্ষিত করবে !

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের কো-উইন ড্যাশবোর্ড অনুযায়ী, শুক্রবার দেশে ১০,০৬৪,৩৭৬ ডোজ প্রয়োগ করা হয়েছে। এর আগে ১৬ অগাস্ট একদিনে ৮.৮২ মিলিয়ন ডোজ প্রয়োগ করা হয়েছিল। গত ১৬ জানুয়ারি ভ্যাকসিনেশনের ব্যাপক কর্মসূচি শুরুর পর থেকে গত সপ্তাহে প্রতিদিন সারা দেশে গড়ে ৬.৯ মিলিয়ন ভ্যাকসিনের ডোজ দেওয়া হয়েছে।

কোভিড টিকাকরণের এই বিপুল সাফল্য নিয়ে ট্যুইট করেছেন প্রধানমন্ত্রী। যেখানে তিনি লিখেছেন, ”আজ রেকর্ড নম্বর টিকাকরণ সম্ভব হয়েছে। এক দিনে এক কোটি টিকাকরণ একটা স্মরণীয় দিন। যারা টিকা নিয়েছেন ও যারা এই টিকাকরণ প্রক্রিয়াকে সাফল্যের সঙ্গে এগিয়ে নিয়ে যাচ্ছেন, তাদের সবাইকে সাধুবাদ জানাই।”

টিকাকরণের এই সাফল্য নিয়ে ট্যুইট করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহও। ট্যুইটে তিনি লিখেছেন, ”এক দিনে এক কোটি টিকাকরণ ! এই পরিসংখ্যান দেখিয়ে দেয় নরেন্দ্র মোদির নেতৃত্বে কীভাবে কোভিডের বিরুদ্ধে লড়াই করছে ভারত। আজ সারা বিশ্বের কাছে দেশ একটা দৃষ্টান্ত স্থাপন করল।” 

ভারতে টিকাদান সংক্রান্ত ন্যাশনাল টেকনিক্যাল অ্যাডভাইজরি গ্রুপের (এনটিএজিআই) প্রধান এন কে আরোরা বলেছেন, এটি ভারতীয় স্বাস্থ্য ব্যবস্থার জন্য গর্বের বিষয়। তিনি আরও বলেছেন যে, দেশ শীঘ্রই এক দিনে ১২.৫ মিলিয়ন মানুষকে টিকা দেওয়ার আশা করছে। এই বছরের শেষ নাগাদ সম্পূর্ণ টিকাকরণের জন্য, ৩১ ডিসেম্বর পর্যন্ত রোজ দেশে ১০ কোটি করে ডোজ প্রয়োগ করতে হবে।

You may also like...