বদলে যাচ্ছে খেলা, এবার তালিবান নিয়ে একজোট ভারত ও রাশিয়া- আজ ভারতে আসছেন Gen Patrushev

ভারত ও রাশিয়া
শেয়ার করুন

তালেবান ২.০ তার আগের অবতারের চেয়ে আলাদা নয়। এবং সেটা এশিয়া তে অস্থিরতা সৃষ্টি করতে পারে । ভারতের কাশ্মীর এবং রাশিয়ার অঞ্চলগুলিতে যাতে তালিবানের প্রভাব না পরে তা নিয়ে পদক্ষেপ নেয়া যেতে পারে সেই আলোচনা হয়েছে কয়েকদিন আগেই।

রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন আর মোদীর মধ্যে ফোনে আলোচনা হয় ২৪ আগস্ট । আজ পুতিনের ডানহাত বলে পরিচিত এবং Russian Security Council এর প্রধান  General Nikolay Patrushev । Ajit Doval (NSA ) এবং S.Jaisankar এর সাথে তিনি দেখা করবেন ।

তালেবান শাসিত আফগানিস্তান নিয়ে ভারত ও রাশিয়ার দীর্ঘমেয়াদী কৌশলগত উদ্বেগের মধ্যে সমন্বয় রয়েছে কারণ এটি কেবল মধ্য এশিয়াকে অস্থিতিশীল করবে না, বরং সন্ত্রাস, অপিয়েট ড্রাগ এবং প্রচলিত অস্ত্রের একটি বড় প্রসারকারী হয়ে উঠবে।

ajit doval
আজিত দোভাল আজ রাশিয়ার General Nikolay Patrushev এর সাথে বৈঠকে আলোচনা করবেন পাকিস্তানের আফগান যোগ আর পরিকল্পনা নিয়ে

আফগানিস্তান থেকে মার্কিন বাহিনীর অপমানজনক প্রস্থানের ফলে রাশিয়া খুশি হলেও পাকিস্তানের নির্দেশে আফগানিস্তানে ক্ষমতাসীন সন্ত্রাসী বাহিনী নিয়ে ক্ষুব্ধ ও চিন্তিত রাশিয়া। যদিও রাশিয়া এখনও কাবুলে একটি দূতাবাস বজায় রেখেছে, ভারতের মতো মস্কোও আফগানিস্তানে ইসলামপন্থী সুন্নি পশতুন শাসনের দীর্ঘমেয়াদী নিরাপত্তা প্রভাব নিয়ে অত্যন্ত গুরুতরভাবে উদ্বিগ্ন।

অতীতের মতো রাশিয়া এবং ভারতের ভেতরের বোঝাপড়া দীর্ঘমেয়াদি হতে চলেছে । আর বর্তমান পরিস্থিতিতে ভারত যে আগের মতো চুপ করে বসে থাকবে না সেটা রাশিয়া বুঝে গেছে । তাই মিত্রতা শক্ত করতেই আজ পুতিনের তরফে তার Russian Security Council এর প্রধান  General Nikolay Patrushev এর ভারতে আসা ।

You may also like...