ভারতের সশস্ত্র বাহিনী ১৫৫ কোটি টাকার ভারতীয় তৈরি অ্যান্টি-ড্রোন সিস্টেম কিনছে

droine 12
শেয়ার করুন

২৭ শে জুন জম্মু বিমান বাহিনী স্টেশনে ড্রোন হামলা ভারতের জন্য বিদ্যমান বিকল্পগুলি পুনরায় দেখার এবং মানববিহীন যুদ্ধের জন্য তার ড্রোন বিরোধী ক্ষমতা বাড়ানোর জন্য একটি অভদ্র জাগ্রত আহ্বান ছিল।

একাধিক আদেশে সশস্ত্র বাহিনী ভারতীয় সংস্থাগুলিকে কাউন্টার আর্মড এয়ারক্রাফ্ট সিস্টেম (সিইউএএস) নামে মেড ইন ইন্ডিয়া কাউন্টার-ড্রোন সিস্টেমের জন্য চুক্তি দিয়েছে।

ভারতীয় নৌবাহিনী এবং ভারতীয় বিমান বাহিনী (আইএএফ) ছাড়াও অন্যান্য নিরাপত্তা সংস্থাগুলিও আর দেরি না করে অবিলম্বে দেশীয় ড্রোন বিরোধী ক্ষমতা সংগ্রহের দিকে তাকিয়ে রয়েছে।

যে সিস্টেমগুলি তৈরি করা হচ্ছে এবং বাহিনীকে দেওয়া হচ্ছে তাদের ‘সফট কিল’ এবং ‘হার্ড কিল’ উভয় ক্ষমতা রয়েছে। সফট কিল বলতে বোঝায় আগত ড্রোনকে জ্যাম করা যা এটিকে অকার্যকর করে তোলে, যখন একটি হার্ড কিল সরাসরি আঘাত ের সাথে ড্রোনটিকে পুরোপুরি ধ্বংস করে দেয়।

সংস্থার পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে,

“ড্রোন বিরোধী স্থানে এটি জেন টেকনোলজিসের প্রথম উল্লেখযোগ্য আদেশ এবং ভবিষ্যতে অতিরিক্ত অর্ডার পাওয়ার ব্যাপারে সংস্থাটি আত্মবিশ্বাসী রয়েছে।”

“নেভাল অ্যান্টি ড্রোন সিস্টেম তাৎক্ষণিকভাবে মাইক্রো ড্রোন সনাক্ত এবং জ্যাম করতে পারে এবং লক্ষ্যবস্তু বাতিল করার জন্য একটি লেজার-ভিত্তিক কিল মেকানিজম ব্যবহার করে। এটি কৌশলগত নৌ স্থাপনার জন্য বর্ধিত ড্রোন হুমকির একটি কার্যকর, সর্বাত্মক পাল্টা হবে,” প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে।

You may also like...