Joe Root Record: ভাঙলেন ভনের রেকর্ড, সাফল্যের নিরিখে ইংল্যান্ডের সর্বকালের সেরা অধিনায়ক রুট

d6d3f22bd9fd7b37053ebf3d3905ff29 original
শেয়ার করুন

হেডিংলে: সিরিজে সমতা ফেরানোর পাশাপাশি অধিনায়ক হিসাবে অনন্য রেকর্ড। শনিবার জো রুট মাঠ ছাড়লেন জোড়া স্বস্তি নিয়ে।

হেডিংলে টেস্টে ভারতকে এক ইনিংস ও ৭৬ রানে হারিয়ে টেস্ট সিরিজে সমতা ফিরিয়েছে ইংল্যান্ড। দেশের মাটিতে ভারতের বিরুদ্ধে সিরিজে পিছিয়ে পড়ায় প্রবলভাবে সমালোচিত হয়েছিলেন। হেডিংলের জয় রুটের কাছে স্বস্তি। পাশাপাশি এই ম্যাচে জিতে অধিনায়ক হিসাবে দুরন্ত এক ব্যক্তিগত নজির গড়লেন জো রুট। হেডিংলে টেস্ট জয়ের সঙ্গে সঙ্গেই ইংল্যান্ডের সর্বকালের সফল টেস্ট অধিনায়ক হলেন রুট।

ভারত সফরে চেন্নাইয়ের প্রথম টেস্টে শেষবার এই ফর্ম্যাটে জিতেছিল ইংল্যান্ড। তার পরে ভারতের বিরুদ্ধে তিনটি টেস্টে হারতে হয় ইংরেজদের। ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ হেরে গিয়েছিলেন রুটরা। একটি টেস্ট ড্র করলেও পরের টেস্টে হেরে যায় ইংল্যান্ড। ভারতের বিরুদ্ধে চলতি সিরিজে প্রথম দু’টি টেস্টের একটি ড্র হয়। একটিতে জেতে ভারত। হেডিংলেতে জিতে সিরিজে সমতা ফেরাল ইংল্যান্ড। আর সেই সঙ্গে রেকর্ডবুকে নাম তুলে ফেললেন রুট।

হেডিংলের জয়ের আগে টানা ৭টি টেস্টে (৫টি হার ও ২টি ড্র) জয় অধরা ছিল ইংল্যান্ডের। চেন্নাইয়ের শেষ ম্যাচে জয়ের সুবাদে ইংল্যান্ড অধিনায়ক হিসেবে মাইকেল ভনের রেকর্ড ভেঙে দিলেন রুট। তার আগে পর্যন্ত ইংল্যান্ডের অধিনায়ক হিসাবে ২৬টি টেস্ট জিতেছিলেন ভন। সেই রেকর্ড ছুঁয়ে ফেলেছিলেন রুট। এবার হেডিংলে টেস্ট জিতে ভনের রেকর্ড ভেঙে দিলেন তিনি। ইংল্যান্ডের ক্যাপ্টেন হিসেবে সবথেকে বেশি ২৭টি টেস্ট জেতার রেকর্ড এখন এককভাবে রুটের দখলে চলে এল।

ভন ৫১টি টেস্টে ইংল্যান্ডকে নেতৃত্ব দেন। তাঁর নেতৃত্বে দল জেতে ২৬টি টেস্টে। রুট এই নিয়ে ৫৫টি টেস্টে ইংল্যান্ডকে নেতৃত্ব দিলেন। এই তালিকায় যুগ্মভাবে তৃতীয় স্থানে রয়েছেন অ্যান্ড্রু স্ট্রস ও অ্যালেস্টেয়ার কুক। স্ট্রসের নেতৃত্বে ৫০টি টেস্টের মধ্যে ইংল্যান্ড জেতে ২৪টি ম্যাচে। অ্যালেস্টেয়ার কুকের নেতৃত্বে ৫৯টি টেস্টের মধ্যে ইংরেজরা জিতেছে ২৪টি টেস্ট ম্যাচে।

You may also like...