চন্দনা বাউরি আর মিডিয়ার অপপ্রচার – আজ আমাদের জবাবদিহি

চন্দনা বাউরি
শেয়ার করুন

চন্দনা বাউরি

বর্তমানে কিছদিন পর পর সোশ্যাল মিডিয়ায় চর্চায় থাকেন নানান কারণে। অনেক খবর দেখা যায় তাকে নিয়ে। কিন্তু তার মধ্যে কতটা সত্যি কতোটা মিথ্যা সেটা কিভাবে প্রমান হবে ।

অনেক দিন থেকেই এক মিডিয়া গোষ্ঠী চন্দনা বাউরি কে ছোট করে দেখানোর চেষ্টায় উঠে পড়ে লেগেছে । যার মধ্যে কিছু নামি সংবাদমাধ্যমও আছে।

এই আর্টিকেল টি দৈনিক খবর Exclusive ।  আমরা চেষ্টা করেছি ব্যাপার টিকে গভীরভাবে বোঝার চেষ্টা করতে । তার নামে রটানো কিছু খবর কে এক্সপোজ করতে।

এই সোশ্যাল মিডিয়া নিউজ পেজ গুলো চলে অডিয়েন্স এর উপর ভিত্তি করে। সব জায়গায় দর্শকের attention পাওয়ার কম্পিটিশন সবার মধ্যে । এই কম্পিটিশন এই হারিয়ে যায় ঠিক আর ভুলের হিসাব।

একটি সংবাদ মাধ্যমের কাজ সত্যি খবর টিকে মানুষের কাছে পৌঁছানো । এটি কোনো প্রতিযোগিতার জায়গা নয়।
ভুল খবর প্রকাশিত করে শুধু পাবলিসিটি পেয়ে যাওয়া যাবে । কিন্তু কারো সেই খবরে কারো ক্ষতিও হতে পারে 
সেটাও সাথে মনে রাখা উচিত। পেশাদারিত্ব না থাকলে কাজটি করাই হয়তো উচিত নয়।

Freedom of speech” এর নামে যা তা বলা যায়না ।
“Freedom of press এর নামে যা ইচ্ছা পাবলিশ করে সেটাকে সোশ্যাল মিডিয়া তে ভাইরাল করা হয়তো কিছু পয়সা উপার্জন হতে পারে, কিন্তু সেটি কখনোই সাংবাদিকতা নয় ।

এবার আসা যাক চন্দনা বাউড়ির ব্যাপারটি নিয়ে। যা যা প্রকাশিত হচ্ছে বেশির ভাগ খবর বানানো। শুধুমাত্র সস্তার পাবলিসিটি আর ভাইরাল করার জন্যই নিউজ চ্যানেল গুলো এগুলি বানাচ্ছে।

কয়টি কথা ইদানিং খুব দেখা যাচ্ছিল । তার আমরা পুঙ্খানুপুঙ্খ ভাবে বিশ্লেষণ করেছি। ব্যাক্তিগত ভাবে খবর নিয়েছি। তার পরেই আপনাদের সামনে নিয়ে আসছি।

প্রথমত
চন্দনা বাউরি কি দ্বিতীয় বিয়ে করেছেন ?


না, এটা সম্পূর্ণ ফেক নিউজ । আমাদের এক রিপোর্টার ও এই ফেক নিউজ কে সত্যি ভেবেছিল । যার জন্য আজ আমরা ক্ষমাপ্রার্থী । তার বিরুদ্ধে মিথ্যা অপপ্রচার চলছে ।

তাহলে তিনি উত্তর দিচ্ছেন না কেনও ? আসলে যেমন চলছে খবর ভালো চলবে ভেবে মিডিয়া আসল খবর সামনে আনছে না । আনলে হয়ত আপনারা আর Attention দেবেন না, একটা হট টপিক চলে যাবে হাত থেকে ।

আসলে সাধারন রাজমিস্ত্রির স্ত্রী । যদি ক্ষমতালোভী দুর্নীতিগ্রস্ত রাজনৈতিক হতেন তাহলে হয়ত মিডিয়া ম্যানেজ করতেও পারতেন আর সব প্রশ্নের উত্তর ও দিতেন সপাটে চড় লাগিয়ে ।

দ্বিতীয়ত
চন্দনা বাউরি কি বিজেপি ছেড়ে তৃণমূলে যোগ দিচ্ছেন ?


না। এখনো পর্যন্ত এমন কোনো খবর নেই। কিন্তু একটা কথা জেনে রাখা ভালো, তার সততার জন্যই, বিজেপি নেতৃত্ব তাকে নির্বাচিত করেছিল, এবং তিনি ভোটে জিতে দেখিয়েও দিয়েছেন সেই এলাকার মানুষ তাকে কতটা ভালোবাসে। তাই হয়তো প্রশ্নটাই ভিত্তিহীন ।

তৃতীয়ত
যদি তাই হয় এক সময় মাথায় তুলে রাখা মিডিয়াই আজ চন্দনার পেছনে লাগলো কেনো ?

যতদিন চন্দনা বাউরি,একদম নিচু থেকে উঠে আসা এক মহিলা যে মানুষের ভালোবাসায় ভোটে জিতে মানুষের হয়ে কাজ করছে জেনে সবাই খুশি হয়ে ছিল ।
যারা মিডিয়া তে তাকে নিয়ে প্রচার করছিলেন তারা দেখলেন এক খবর বেশিদিন চলছে না। নতুন কিছু দরকার যা ভাইরাল হতে পারে । সেই জন্যই আপনাদের Attension পাওয়ার জন্যই অযথা কুকথা ছড়ানো । এবার নিজেরাই বিচার করবেন দোষ কার ।

দোষ আমাদেরও আছে , আমাদের ও ফ্যাক্ট চেক না করে কখনোই কোনো খবর পাবলিশ করা হবে না। আমাদের ফ্যাক্ট চেক পলিসি তৈরি করা হয়েছে। যদি কখনো আমাদের কোনো পাবলিশ করা খবরে কেউ ক রকম ক্ষতির সম্মুখীন হয়ে থাকেন, আমরা ক্ষমাপ্রার্থী ।


You may also like...