মোদী সরকারের ভারত ও রাশিয়া সিদ্ধান্ত গৃহীত -তালিবান উগ্রপন্থার বিরুদ্ধে মধ্য এশিয়াকে সুরক্ষিত করবে জোট হিসাবে

ভারত ও রাশিয়া 1
শেয়ার করুন

মোদী সরকারের সঙ্গে মধ্য এশিয়ার প্রজাতন্ত্রগুলিকে যুক্ত করার জন্য রাশিয়া ও ভারত একযোগে কাজ করার সিদ্ধান্ত নিয়েছে

ভারত ও রাশিয়া তালেবান শাসিত কাবুল থেকে ইসলামিক উগ্রপন্থা এবং জিহাদছড়িয়ে পড়া থেকে আফগানিস্তানের সীমান্তবর্তী মধ্য এশীয় প্রজাতন্ত্রগুলিকে বাঁচানোর উদ্দেশ্যে প্রতিরোধ গড়ে তোলার জন্য হাত মেলানোর সিদ্ধান্ত নিয়েছে।

বুধবার অজিত ডোভাল এবং নিকোলাই পাত্রুশেভের মধ্যে ভারত-রাশিয়া এনএসএ পর্যায়ের আলোচনায় মধ্য এশীয় প্রজাতন্ত্রগুলির নিরাপত্তা নিয়ে আলোচনা হয়। বৈঠকে উভয় পক্ষের গোয়েন্দা প্রধানরা উপস্থিত ছিলেন।

মধ্য এশীয় প্রজাতন্ত্রগুলি ইসলাম অনুশীলন করে কিন্তু তালেবানদের মতো হয় না। তালিবান এই দেশগুলি থেকে সাহায্য পাওয়ার চেষ্টা করছে । তার ব্যাবহার তালিবান নিজেদের উগ্র জিহাদি কার্যকলাপে ব্যাবহার করতে চায় ।

এটা স্পষ্ট যে উগ্র ইসলাম ছড়িয়ে দেওয়ার মিশনে তালেবান শাসিত আফগানিস্তানের ইসলামিক আমিরাত তুরস্ক এবং পাকিস্তানের সমর্থনে সরিয়ত আইন স্থাপন ও জঙ্গি কার্যকলাপে ব্যবহার করা হবে ।

আল কায়েদার সহযোগী ইসলামিক মুভমেন্ট অফ উজবেকিস্তানের (আইএমইউ) সক্রিয় ক্যাডার আফগানিস্তানে রয়েছে এবং উজবেকিস্তানের উর্বর ফেরঘানা উপত্যকায় প্রভাব বিস্তার করেছে।

পাকিস্তানের পরামর্শে তালিবানরা আমু দরিয়া জুড়ে তাদের জিহাদ ছড়িয়ে দেওয়ার উচ্চাভিলাষী হয়ে গেলে এশিয়ার স্থিতিশীলতা নষ্ট হওয়ার সম্ভাবনা থাকবে । রাশিয়া চায় ভারতের সঙ্গে নিরাপত্তা বিষয়েএক হয়ে কাজ করতে ।

কালকের Doval-Patrushev বৈঠকের মুল উদ্দেশ্য রাশিয়ার এটাই স্পষ্ট করা ছিল । মোদী সরকারের সঙ্গে মধ্য এশিয়ার প্রজাতন্ত্রগুলিকে যুক্ত করার জন্য রাশিয়া ও ভারত একযোগে কাজ করার সিদ্ধান্ত নিয়েছে।

You may also like...