পাখির চোখ ২০২৪ -মমতার বিরুদ্ধে প্রার্থী না দিয়ে কংগ্রেসের বার্তা সোনিয়ার

পাখির চোখ ২০২৪
শেয়ার করুন

ভবানীপুর উপনির্বাচনে প্রার্থী দিচ্ছে না কংগ্রেস। কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর প্রদেশের প্রস্তাব খারিজ করে মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্দেশে ২০২৪-এর বার্তা পাঠিয়েছেন বলেই মনে করছে রাজনৈতিক মহল।

বাংলার এই উপনির্বাচনের থেকেও ২০২৪-এর লোকসভা নির্বাচন তাদের কাছে অনেক বেশি গুরুত্বের।

কী সমীকরণ হবে ?

একুশের নির্বাচনের সময় থেকেই মমতা-সোনিয়া একসঙ্গে চলার কথা বলতে শুরু করেছিলেন। তারপর ভোট পরবর্তী সময়ে মমতা বন্দ্যোপাধ্যায় দিল্লিতে গিয়ে কথা বলেছেন সোনিয়া গান্ধী ও রাহুল গান্ধীর সঙ্গে। সংসদে বিজেপির মোকাবিলায় জোট-বৈঠকে কংগ্রেস-তৃণমূলকে দেখা গিয়েছে একসঙ্গে।

মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে প্রার্থী না দিয়ে সোনিয়া গান্ধী এরপ্রকার স্থির করে দিলেন কংগ্রেসের চলার পথ। কংগ্রেসের কাছে সিপিএমের সঙ্গে জোটধর্ম বজায় রাখার থেকেও বড় দিল্লির কুর্সিতে থেকে বিজেপিকে হটানো। তাই মমতার বিরুদ্ধে লড়াইয়ে বিরত থেকে কংগ্রেস ভবিষ্যতের বার্তা দিয়ে রাখল। জোট রাজনীতিকে অন্য খাতে বইয়ে দেওয়ার চেষ্টা করলেন।

কংগ্রেস সভানেত্রীর সিদ্ধান্তে সৌজন্

কংগ্রেস সভানেত্রীর সিদ্ধান্তে সৌজন্য প্রকাশের বার্তাও ছিল। এবার দেখার মমতা বন্দ্যোপাধ্যায়ের তরফে পাল্টা সৌজন্য দেখানো হয় কি না। তাহলেই ২০২৪-এর সমীকরণ জোরদার হবে। তৃণমূল উত্তর-পূর্বে শক্তিশালী হয়ে ওঠার চেষ্টা করছে, কংগ্রেস যদি উত্তর থেকে দক্ষিণ শক্তিধর হয়ে উঠতে পারে, তবে বিজেপি আসন্ন লোকসভা নির্বাচনে চাপে পড়তে পারে ।

You may also like...