“জাতিসংঘ সংস্কার প্রয়োজন” – এস জয়শঙ্কর ( বিদেশ মন্ত্রী ), বড় কিছুর ইঙ্গিত দিলেন

s jaisankar
শেয়ার করুন

বিদেশমন্ত্রী ডঃ এস জয়শঙ্কর সোমবার অস্ট্রেলিয়ার JG Crawford Oration এ ভার্চুয়াল বক্তব্য রাখেন তিনি । বিশ্বব্যাপী পরিবর্তনের পাশাপাশি “কোয়ান্টাম শিফট” সম্পর্কে কথা বলেছেন। জাতিসংঘ এবং অন্যান্য বৈশ্বিক সংস্থার সংস্কারের প্রয়োজনীয়তার উল্লেখ করে জয়শঙ্কর বলেন,

“৭৫ বছর একটি বিশ্ব ব্যবস্থা তার গতিতে চলেছে এবং এখন তার পরিবর্তনের জন্য সময় চলে এসেছে । আজকের সময়ে ভারত-প্রশান্ত মহাসাগরীয় কেন্দ্রবিন্দু হতে চলেছে কোয়াড”

তিনি বলেন, “ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ভূ-রাজনৈতিক অস্থিরতা, আফগানিস্তান প্রত্যাহারের প্রভাব এবং পরিণতি QUAD এর প্রয়োজনীয়তা আরও বেশি করে সামনে নিয়ে আসবে ।

“আমাদের ভাগ্য কয়েকজনের সিদ্ধান্তের জন্য ছেড়ে দেওয়া যায় না । অবশ্যই গণতান্ত্রিক যুগে নয়। আমাদের মধ্যে যাদের, ক্ষমতা এবং আত্মবিশ্বাস রয়েছে তাদের অবশ্যই এগিয়ে যেতে হবে। যদি জি-৭ জি-২০ তে পরিণত হতে পারে, তাহলে আমাদের অঞ্চলও অবশ্যই একটি বিস্তৃত সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়া খুঁজে পেতে পারে,” পররাষ্ট্রমন্ত্রী বলেন।”

মনে করা হচ্ছে আফগানিস্থান থেকে সেনা প্রত্যাহার চীন, পাকিস্তান আঁতাত কে মজবুত করবে, এশিয়া তে আমেরিকা শক্তি হারাবে। যার ফলে ভারতের কাশ্মীরে পাকিস্তান ও চীন চাপ বাড়াবে। যার প্রভাব আসে পাশের অনেক দেশেই পরতে পারে ।

You may also like...