QUAD সামিট ২৪শে সেপ্টেম্বর : পাকিস্তানকে চূড়ান্ত হুশিয়ারি আমেরিকার

পাকিস্তানকে চূড়ান্ত হুশিয়ারি আমেরিকার
শেয়ার করুন

পাকিস্তানকে চূড়ান্ত হুশিয়ারি আমেরিকার ; তালিবানের সাথে তাদের সম্পর্কের ভিত্তিতে সব পুনর্মূল্যায়ন হবে

আগামি ২৪শে সেপ্টেম্বর প্রধানমন্ত্রী মোদী QUAD সামিট এর জন্য আমেরিকা যুক্তরাষ্ট্রে যাচ্ছেন । সফরের আগে পাকিস্তানকে এই বার্তা দিয়ে পাকিস্তান সম্পর্কে তাদের অবস্থান পরিস্কার করল আমেরিকা ।

আফগানিস্থানে তালিবান দখলের পরেই বিস্ব রাজনিতিতে বদলে গেছে অনেক কিছুই । রাশিয়া, অস্ট্রেলিয়া, জাপান, ইউকে, সব দেশের প্রতিনিধিরাই প্রায় ভারতে আসলেন । এই মুহূর্তে সব থেকে গুরুত্বপূর্ণ হতে চলেছে QUAD সামিট ।

QUAD ঃ চিন -পাকিস্তানের ঘুম ওড়ানোর জন্য যথেষ্ট

quad map
QUAD

চিন একদম শুরু থেকেই এই জোটের বিরোধিতা করেছিল, কারন তাদের পক্ষে এই জোট অনেক বড় চ্যালেঞ্জের কারন ছিল। কারন এর গঠনের মূল উদ্দেশ্যই ছিল চিনের আগ্রাসি নীতি আটকানো, কারন কোনও ভাবেই ছিন-পাকিস্তানের মিলিত শক্তিতেও QUAD কে আটকানো সম্ভব নয় ।

এই জোটের প্রতিষ্ঠা ২০০৪ এর সুনামির পরে হলেও এটিকে পূর্ণরুপ পেতে অনেক সময় লেগে গেছে । কিন্তু বাস্তবিকে আজ এই জোট বিস্ব রাজনিতির অনেক হিসেব বদলে দিতে পারে ।

হোয়াইট হাউস কাল জানিয়েছে , বিডেন-হ্যারিস প্রশাসন কোয়াডকে অগ্রাধিকার দিয়েছে এবং “কোয়াডের নেতাদের আপ্যায়ন করা একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবেলায় নতুন বহুপাক্ষিক কনফিগারেশনসহ ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে সক্রিয়ভাবে জড়িত থাকতে আমেরিকা আগ্রহি “।

You may also like...